পোকা-মাকড় থেকে মুক্তির ঘরোয়া উপায়

12

পোকা-মাকড় থেকে মুক্তির ঘরোয়া উপায় । আপনার বাসাতে পোকামাকড়ের উপদ্রব যেন একটা বাড়তি ঝামেলা। অনেক বাসাতেই সবাই সারাদিন বাড়ির বাইরে থাকেন।বাসাতে এসে যদি পোকামাকড়ের উপদ্রবের মধ্যে পরতে হয়, এর চেয়ে অশান্তির আর কিছু নেই। বাজারে বিভিন্ন ধরণের ঔষধ বা স্প্রে পাওয়া যায় পোকামাকড়ের উপদ্রব দমনের জন্য। বাজারের ঔষধ বা স্প্রে কিনে নিয়ে এসে আপনি হয়ত ব্যবহার করে দেখেছেন কিন্তু সেই রকম ফল পান নাই।বাজার থেকে কেনা ওষুধ দিয়ে আপনি পোকা-মাকড় দমন করতে পারবেন না। সাময়িক সময়ের জন্য দমন করতে পারলেও তারা আপনার পিছু ছাড়বে না।আসুন জেনে নেই, আপনার বাড়িতে কিভাবে ঘরোয়া উপায় অবলম্বন করে পোকা-মাকড় থেকে মুক্তি পেতে পারেন।

সুন্দর ও স্বাস্থোজ্জ্বল চুলের জন্য অতীব জরুরী কিছু পরামর্শ

তেলাপোকার উপদ্রব কমাতে
তেলাপোকার উপদ্রব যেন সব বাড়িতে লেগেই থাকে। গরমের দিনে বিশেষ করে এই উপদ্রব অনেকটাই বেড়ে যায়।ঘরের বিভিন্ন আনাচে কানাচে যদি আপনি বেকিং সোডা ছিটিয়ে রাখেন, তাহলে তেলাপোকার উপদ্রব থেকে রেহাই পেতে পারেন।অনেক সময় রাতে যখন বাড়ির সব আলো নিভে যায়, তখন অনেক তেলাপোকা একসাথে বের হতে দেখা যায়। তাই আপনি যদি রাতে ঘুমানোর আগে বেকিং সোডা দিয়ে রাখেন তাহলে সকালে উঠে দেখবেন অনেক তেলাপোকা মরে পরে আছে। খুব তাড়াতাড়ি আপনি তেলাপোকা থেকে রেহাই পেতে পারেন।


ছারপোকার যন্ত্রনা এড়াতে

আপনি যদি আপনার বাড়ি অপরিষ্কার রাখেন, তাহলে বিছানায় ও ঘরের দেয়ালে ছারপোকার উৎপত্তি হবে।ময়লা, নোংরা ও অপরিচ্ছন্ন পরিবেশে ছারপোকা বিচরণ করে।আপনি বিছানাতে যে চাদর, তোষক ব্যবহার করেন এবং ব্যবহার করা বালিশ কয়েকদিন পর পর রোদে দিন। এতে করে ছারপোকার যন্ত্রনা থেকে অনেকটাই মুক্তি পাবেন। তারপর ও যদি রেহাই না পান, ছারপোকা বেড়েই যায় তাহলে টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন । এতে করে ছারপোকা একেবারে চলে যাবে।

ইঁদুর তাড়াতে
বেশিরভাগ বাসাতে ইঁদুরের যন্ত্রণা যেন নিত্যদিনের ব্যাপার। আর ইঁদুর কতগুলো আপনার বাসাতে আছে সেটি আপনি বুঝতে পারবেন না কারণ এরা বেশিরভাগ সময় লুকিয়ে থাকে।অনেক সময় ইঁদুর যদি আপনার আলমারির ভিতরে ঢুকে যায় এবং আপনার কাপড়-চোপড় কেটে ফেলে।আপনি ঘরের বিভিন্ন কোণে যদি পুদিনা পাতা ছিটিয়ে দিয়ে রাখেন, তাহলে দেখবেন কয়েকদিনের মধ্যে ইঁদুর আপনার বাড়ি থেকে বিদায় নিয়ে নিবে। ইঁদুর পুদিনা পাতার গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। তাই এরা নিজে থেকেই আপনার বাসা থেকে চলে যাবে। পরিষ্কার পরিছন্ন থাকার বিকল্প কিছুই নেই। আপনি যেই পথেই পোকা-মাকড় থেকে মুক্তি পেতে চান না কেন, আপনার বাড়িকে সব সময় পরিষ্কার রাখার চেষ্টা করুণ যাতে পোকামাকড় আপনার বাড়িতে না আসতে পারে। কয়েকদিন পর পর বাড়ির মেঝে জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করুণ। আপনার বাড়ির সামনে যদি বাগান থাকে আর আপনি যদি বাগানে গাছ লাগান তাহলে সেগুলোর আগাছা ছেটে দিতে হবে কয়েকদিন পর পর। সাধারণ উপায়েই আপনি আপনার বাড়িতে পোকা-মাকড় থেকে মুক্তি পেতে পারেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.