সুন্দর ও স্বাস্থোজ্জ্বল চুলের জন্য অতীব জরুরী কিছু পরামর্শ

44

বর্তমান সময়ে মেয়েরা সুন্দর ও স্বাস্থোজ্জ্বল চুল বলতে বোঝে হেয়ার কালার, রিবন্ডিংসহ অনেক রকম চুলের স্টাইল। সুন্দর, ঝলমলে ও স্বাস্থোজ্জ্বল চুল পেতে কম বেশি সবাই চায়।চুলের নানারকম স্টাইল করতে যেয়ে আপনি হয়ত নিজের অজান্তেই চুলের ক্ষতি করে ফেলছেন প্রতিনিয়ত। তবে শুধু স্টাইল করলেও হবে না, আপনাকে আপনার চুলের নিয়মিত যত্ন ও করতে হবে। সুন্দর, ঝলমলে ও স্বাস্থোজ্জ্বল চুল পেতে জেনে নিন কিছু পরামর্শ।

ঠান্ডা পানি দিয়ে চুল পরিষ্কার করুন
শীতকালে অনেকেই গরম পানি দিয়ে গোসল করেন। গরম পানি চুলের জন্য মারাত্মক ক্ষতিকর। গরম পানি চুলে দেয়া মানে চুল পড়ার সম্ভাবনা বাড়িয়ে দেওয়া। তাই শীতকালে গরম পানি দিয়ে গোসল করলেও চুলে ঠান্ডা পানি ব্যবহার করুন।

চুলে সঠিকভাবে শ্যাম্পু করুনশহর বা গ্রাম, আপনি বাইরে বের হওয়া মানেই আপনার চুলে ধুলোবালি লেগে যাবে। শহরের অবস্থা তো তুলনামূলক গ্রামের চেয়ে বেশি খারাপ। একদিন চুলে শ্যাম্পু না করলে পরের দিন আপনি আর বাইরে বের হতে পারবেন না।তাই আপনার চুলের ধরন বুঝে চুলে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে।আপনি যদি মনে করেন, আপনার চুল বেশি ময়লা হয়ে গিয়েছে তাহলে একবারের জায়গাতে দুইবার শ্যাম্পু করুন। বাইরের বের না হলেও সপ্তাহে ৩/৪ দিন ভালো করে চুলে শ্যাম্পু করে নিবেন।

চুলে হেয়ার প্যাক ব্যবহার করুনআপনি যদি সুন্দর চুল পেতে চান তাহলে আপনার চুলের ধরণ অনুযায়ী চুলে হেয়ার প্যাক ব্যবহার করুন।আপনার চুল শুষ্ক বা মিশ্র হলে এক রকম হেয়ার প্যাক ব্যবহার করতে হবে আবার আপনার চুল তৈলাক্ত হলে আরেক রকম হেয়ার প্যাক ব্যবহার করতে হবে। বাজারে অনেক রকমের হেয়ার প্যাক পাওয়া যায়। তবে বাসাতে বানানো হেয়ার প্যাক গুলোই চুলের জন্য বেশি উপকারী।

চুলে হট অয়েল মাসাজ করুনআপনার চুলে যদি পুষ্টি কমে যায়, তাহলে আপনি চুলের যতই যত্ন নিন না কেন, আপনার চুলে সুন্দর, ঝলমলে ও স্বাস্থোজ্জ্বল দেখাবে না। তাই চুলের পুষ্টির জন্য আপনার চুলে হট ওয়েল ব্যবহার করতে হবে। এখন বাজারে চুলে ব্যবহারের জন্য অলিভ অয়েল, ক্যাস্টর অয়েল,আমলা অয়েল, আমন্ড অয়েল ইত্যাদি পাওয়া যায়। এগুলো ব্যবহার করলে আপনার চুল পুষ্টি পাবে।

প্রোটিন জাতীয় শাক-সবজি ও ফলমূল খানযে সব খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন আছে, সেই ধরণের খাবার খাওয়ার চেষ্টা করুণ বেশি পরিমাণে। অনেকের শাকসবজি খাওয়ার অভ্যাস একেবারে নেই বললেই চলে।তারা যদি সুন্দর চুল পেতে চান তাহলে তাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে।

চুল ভালো রাখার জন্য আপনাকে সারাদিনে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। এছাড়াও, নিয়মিত চুলের যত্ন নিতে হবে কেননা, একবার চুল নষ্ট হয়ে গেলে আগের পুরানো ঝলমলে চুল ফিরে পাওয়া অনেক কষ্টকর। আজ থেকেই চুলের যত্ন নেওয়া শুরু করে দিন যেন আপনার চুল সুন্দর, ঝলমলে ও স্বাস্থোজ্জ্বল দেখায়।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.