রাতের রূপচর্চা কেমন হওয়া উচিত ?

33

সারাদিন নানান কাজে ব্যস্ত থাকার কারণে আপনি হয়ত নিজের দিকে তাকানোর সময়টুকুই পান না।দিন শেষে আপনি যখন সব কাজ শেষে বাড়িতে ফেরেন, তখন নিজের জন্য একটু সময় বের করে নিন। দিনের বেশির ভাগ সময় বাড়ির বাইরে থাকার কারণে আপনার ত্বকে ধুলোবালি জমে যায়।আর যারা শহরে থাকেন, তারা তো পরিবেশ দূষণের সাথে কম বেশি পরিচিত।আবার অনেকেই ভারী মেকআপ করে থাকেন। তাই রাতে বাসায় এসে যদি আপনি আপনার ত্বকের যত্ন না নিন, তাহলে অল্প বয়সেই আপনার ত্বক রুক্ষ হয়ে পড়বে।এসব কারণেই মূলত রাতের বেলার রূপচর্চা প্রয়োজন।

আসুন জেনে নেই, রাতের রূপচর্চা কেমন হওয়া উচিতঃ

  • পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে পছন্দ করেন সবাই। আর আপনার ত্বক সুস্থ রাখার মূলমন্ত্র হচ্ছে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। সারাদিনে আপনার ত্বকে কতই না ধুলোবালি জমে যায়। শুধু তাই নয়, ধুলোবালি জমে যাওয়ার কারণেই আপনার ব্রণ হয়।রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনি যদি মুখ পরিষ্কার করে ঘুমাতে যান, তাহলে রাতে আপনার ত্বক একদম তরতাজা থাকবে আর সকালে ঘুম থেকে উথেও আপনার সতেজ লাগবে। একটি সুন্দর দিন শুরু করার জন্য সতেজ ত্বকের গুরুত্ব অনেক।
  • গরমের দিনে আপনার ত্বকের জন্য বাড়তি যত্নের প্রয়োজন পড়ে। যাদের ত্বক তেলতেলে, তারা খুব সহজেই ঘেমে যান। আপনি যদি আপনার ত্বকের বাড়তি যত্ন না নিন, তাহলে গরমে আপনার ত্বক একদম নষ্ট হয়ে যাবে। তাই গরমকালে রাতে ঘুমাতে যাওয়ার আগে সাবান দিয়ে আপনার মুখটা ধুয়ে ফেলুন। অবশ্যই আপনার ত্বকের সাথে মানানসই এমন সাবান ব্যবহার করবেন। সব সাবান সবার ত্বকের সাথে যায় না।
  • সাবানের পরিবর্তে আপনি চাইলে ত্বকের সাথে মানানসই ফেসওয়াস ব্যবহার করতে পারেন। অনেকের ত্বকে যে কোন ফেসওয়াস ব্যবহার করলে ব্রণ উঠে যায়। ভেষজ ফেসওয়াস সেক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে।মাঝে মাঝে আপনার ত্বকের সাথে মিল রেখে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন, তবে প্রতিদিন নয় সেটা। ফেসপ্যাক ত্বকে ব্যবহার করার পর অনেক্ষন অপেক্ষা করবেন না। হালকা শুকিয়ে গেলেই আপনি পানি দিয়ে ধুয়ে ফেলবেন। দীর্ঘ সময় রেখে দিলে ত্বকে টানটান অনুভব করবেন। ত্বকের জন্য এটা ভালো নয়।
  • ত্বকের ধরণ বুঝে আপনাকে নির্বাচন করতে হবে ময়শ্চারাইজার। বিশেষ ভাবে আপনাকে খেয়াল রাখতে হবে, আপনার ব্যবহৃত ময়শ্চারাইজারটি রাতে ব্যবহারের জন্য কিনা। আপনি যদি দিনে ব্যবহার করার ময়শ্চারাইজার রাতে ব্যবহার করেন, তাহলে সেতী আপনার ত্বকের জন্য ক্ষতিকারক হবে।আবার, যেসব ময়শ্চারাইজারে অ্যালকোহল থাকে, সেগুলো আপনি রাতে ব্যবহার করতে পারবেন না। তাই ময়শ্চারাইজার নির্বাচনে আপনাকে সতর্ক থাকতে হবে।

ঘরে বসেই করুন সৌন্দর্য চর্চা

আপনার ত্বককে নরম এবং তুলতুলে রাখতে আপনি রাতে ব্যবহারের জন্য ক্রিম লাগাতে পারেন। আর বিশেষভাবে খেয়াল রাখবেন যেন আপনার ক্রিম ভিটামিন ই সমৃদ্ধ হয়।ভিটামিন ই ত্বকের জন্য খুবই উপকারি। খুব সাধারণ অথচ উপকারি এই নিয়মগুলো মেনে চললেই আপনি পেতে পারেন সুন্দর সতেজ ও লাবণ্যময় ত্বক।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.