চোখের নিচে কালো দাগ? ঘরোয়া পধতিতে ঝটপট চোখের নিচে কালো দাগকে দূর করার সহজ উপায় জেনে নিন

9

আমাদের এই কর্মব্যস্ত জীবনে আমরা ছুটছি তো ছুতছিই। আমাদের যেন বিশ্রামের কোনো সময়ই নেই। সকাল থেকে সন্ধ্যা সারাদিন কাজ গোছাতে গোছাতে রাত। তারপর আবার পরদিন সকাল থেকেই কাজ। ফলে পরিমিত ঘুমের অভাবে নানারকম শারীরিক সমস্যার পাশাপাশি বিশেষ করে চোখের নিচে কালো দাগ পড়ে অবস্থা হয় ভয়াবহ। রাত জাগা, মানসিক চাপ, দীর্ঘসময় কম্পিউটারের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা, পানি কম খাওয়া, নিয়মিত রোদের ভেতর যাওয়া,কাজের বাড়তি চাপ নেওয়া, ধূমপান, ঋতুস্রাবে সমস্যা, বার্ধক্যজনিত কারণসহ বিভিন্ন কারণে চোখের আশেপাশের ত্বক কালচে হয়ে যেতে পারে। যখন কারো চোখে ডার্ক সার্কেলটা দেখা যায় তাহলে ধরে নিতে হবে, সে কোনো না কোনো অনিয়ম করছে।তাই ডার্ক সার্কেল দূর করার জন্য প্রতিদিন ৮ ঘণ্টা ঘুম জরুরি।এছাড়া ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে আমাদের এই জিনিস গুলো মেনে চলতে হবেঃ

স্বাস্থ্যকর খাবার: চোখের নিচে কালো দাগ দূর করতে নিয়মিত সাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার যেমন ভিটামিন সি, কে (বাধা কপি, ফুল কপি, টমেটো, শাক) এবং ই( ভুট্টা, বাদাম, মাছ, তেল) সমৃদ্ধ খাবার অবশ্যই রাখতে হবে।

মাদক/ধূমপান বর্জন: ধূমপানসহ সবধরনের মাদক থেকে দূরে থাকুন। ডার্ক সার্কেল দূর করতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই।

ক্ষতিকর সূর্যরশ্মি থেকে সুরক্ষা: বাইরে ক্ষতিকর সূর্যরশ্মি থেকে সুরক্ষা পেতে সূর্যের আলোতে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে।

পানি: এজন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। যেহেতু আমাদের চোখের ত্বকের চারপাশ শরীরের অন্য জায়গার ত্বকের চেয়ে অনেক পাতলা হয় তাই পানির অভাব হলে চোখের ত্বকও কুঁচকে যায়।

রাতে ময়েশ্চারাইজার: চোখের নিচে কালো দাগ দূর করতে যুদ্ধ করছেন? রাতে প্রতিদিন ত্বক পরিস্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করে সহজেই চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল দূর করা সম্ভব। আসুন সেগুলো সম্পর্কে জেনে নিই-

শসা-

ডার্ক সার্কেল দূর করতে এই উপাদানটি বেশ কার্যকরী ভূমিকা রাখে। শসা ব্লেন্ড করে রস নিন। দুটো কটন বল এই রসে ডুবিয়ে পনেরো মিনিট চোখের ওপর চেপে রাখুন। কালচেভাব দূর হবে।

টি ব্যাগ ব্যবহার-

টি ব্যাগ একবার ব্যবহার করার পরে আমরা এটি ফেলে দেই। কিন্ত এই টি ব্যাগ ডার্ক সার্কেল দূর করতে বেশ কার্যকরী ভূমিকা রাখে। টি ব্যাগ নিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। তারপর ১০ মিনিট টি ব্যাগ চোখের ওপর রাখুন। নিয়মিত ব্যবহারে কালো দাগের নাম নিশানাও থাকবে না।

গোলাপজল-
গোলাপজলও চোখের নিচে ডার্ক সার্কেল দূর করতে কার্যকরী। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে ১৫ মিনিট তুলার মধ্যে দু ফোটা গোলাপজল নিয়ে চোখের চার পাশে লাগান। এতে চোখের কোমলতা ফিরে আসার সাথে সাথে ক্লান্তি ভাবও দূর হয়ে যাবে।

তাহলে আর দেরি কেন? ঘরোয়া এসব উপাদান ব্যবহার করে চোখের নিচে জমা কালচে দাগ দূর করুন দ্রুত। এর পাশাপাশি পরিমিত পানি পান করতে ভুলবেন না যেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.