অবসরকে কাজে লাগানোর উপায়

14

কর্মব্যস্ততায় মুখর আমাদের এই জীবনে যেনো কোনো ধরনের ফুরসত নেই। সবাই ছুটে চলেছি নিজ নিজ প্রয়োজনে। শিক্ষার্থী হয়ে থাকলে পড়াশোনার মাঝের কোনো অবসর, আবার কর্মজীবী হয়ে থাকলে কর্মব্যস্ততার মাঝের কোনো অবসর। কিন্তু কারোরই যেনো জানা নেই ঠিক কিভাবে এই অবসর সময়টুকু সুন্দরভাবে অতিবাহিত করা যায়।

বিশ্বায়নের এই যুগে মোবাইল, কম্পিউটার দিয়ে ফেইসবুক, ইউটিউব আর বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় কাটানোর মধ্যে দিয়েই আমাদের কাঙ্ক্ষিত অবসর সময়টুকু কেটে যায়, যা কিনা একেবারে সমীচীন নয়।

তাহলে চলুন আর দেরী না করে জেনে নেওয়া যাক অবসর সময় কাটানোর কিছু চমৎকার উপায়ঃ

১.কাজের তালিকা তৈরী করে ফেলাঃস্বভাবতই মনে হতে পারে এইটি কিভাবে একটি কার্যকরী উপায় হতে পারে? আপনি একটু ঠান্ডা মাথায় চিন্তা করলে এর উত্তর নিজেই খুঁজে বের করতে পারবেন। আমরা আসলে আমাদের এই অবসর সময়টুকুতে কি করবো, কি করলে ভালো হবে এইধরনের নানাবিধ চিন্তাভাবনা করতে করতেই আমাদের বন্ধের সময়টুকু ফুরিয়ে যায়। আর এইভাবেই সময় কেটে যায় কোনো দ্বিধায় নয়তো অবহেলায়। কিন্তু একটু চিন্তাভাবনা করে কাজ করলেই এই অবসর সময়টুকু কাজে লাগানো যায়। অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত কাজের একটি তালিকা আমরা তৈরি করে ফেলতে পারি। এর ফলে কোন কাজটি অতিদ্রুত এবং অপেক্ষাকৃত বেশি গুরুত্বপূর্ণ তা আমরা সহজেই নির্ধারণ করতে পারবো।

২.দীর্ঘ মেয়াদী কাজের জন্য সময় দেওয়াঃ
আমাদের অবসর সময় গুলোতে আমরা নানাবিধ কাজের মাধ্যমে সময় ব্যয় করে থাকি। কিন্তু এমন অনেক কাজ রয়েছে যেগুলো আমরা করতে চাই, কিন্তু সময় স্বল্পতার জন্যে পারতপক্ষে তা আর করা হয়ে উঠে না। তাই সেই প্রয়োজনীয় কাজ গুলোর জন্য দিনের কিছুটা সময় বের করে নিতে হবে। একটা সময় গিয়ে দেখবেন, একটু একটু করে সময় দিয়ে করা সেই কাজগুলোই আপনাকে একটা ভালো অবস্থান তৈরী করে দিতে সাহায্য করছে। তাই এইসব সুদুরপ্রসারি কাজের জন্য কিছুটা সময় ব্যয় করতে শিখুন।

৩.নতুন নতুন এবং প্রয়োজনীয় ভাষা আয়ত্ত্ব করাঃআমাদের দৈনন্দিন কাজে কিংবা চলাফেরায় অনেক ধরনের ভাষার প্রয়োগ আমরা করে থাকি। কিন্তু অনেক ভাষায় আছে যা কিনা ভালোভাবে সময়ের অভাবে রপ্ত করা হয়ে ওঠে না। অবসরের এই সময়টুকুতে নতুন নতুন কিছু ভাষা ভালোভাবে রপ্ত করে নিন। কিছুদিন পরে কাজের মাধ্যমে তার প্রয়োগ আপনি নিজ চোখেই দেখতে পারবেন। এতে করে আপনার ভাষা দক্ষতা যেমন বাড়বে, ঠিক তেমনি আপনার সামনে ততো বেশি সুযোগ। আর এর মাধ্যমে আপনার ক্যারিয়ারে উন্নতি করার সম্ভাবনাও কিছুটা হলে বেড়ে গেলো। তাই এই অবসর সময়টুকুতে নতুন ভাষা শিখার মাধ্যমে বাকি আর দশজন থেকে নিজেকে কিছুটা এগিয়ে রাখুন।

৪.প্রয়োজনীয় কিছু বই পড়ে নিনঃআমাদের এই কর্মব্যস্ত জীবনে নিজের পছন্দের কাজগুলো করতে আমরা একেবারেই ভুলে যাই। একটা সময় ছিল যখন আপনি নিজ একাডেমিক বইয়ের নিচে লুকিয়ে লুকিয়ে গল্পের বই পড়তেন। কি সত্যি বলছি তো আমি? শুধু আপনি কেনো আমরা প্রায় কমবেশি সবাই একটা সময় হরহামেশাই এই কাজ করতাম। কিন্তু এখন কেন জানি গল্পের বই কেন নিজের কাজের জন্যে দরকারী বইগুলো পড়া হয় না। তাই অবসরের এই সময়টুকুতে প্রচুর পরিমাণে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন।

সর্বোপরি, আত্ম-উন্নয়নের জন্য এই অবসর সময় হতে পারে সর্বশ্রেষ্ঠ বিনিয়োগ। তাই অবসরকে কাজে লাগান সটিক পন্থায়।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.